biswashe milay manush

আমেরিকাতে কাজের লোক রাখা চাট্টিখানি কথা না, কারণ এদেশে আইন হলো বিভিন্ন রাজ্যের ন্যূনতম  মজুরি মেনে তাদের যথাযথভাবে বেতন দিতে হবে। ঘর পরিষ্কার করার ক্ষেত্রে তাদের দর আবার অনেকটাই বেশি।

রুমনি ও তার বর সুকান্ত প্রায় ৬ বছর হলো এ দেশে এসেছে ঠিকই, কিন্তু অন্যান্য ভারতীয়দের মত তারাও কোনো কিছু কেনা বেচা করার সময় মনে মনে আগে ডলার কে ভারতীয় মূদ্রায় রূপান্তরিত করে, এ যে কি বিষম এক “মূদ্রা-দোষ” তা বলে বোঝানো যাবেনা! এর প্রকোপ সবার আগে গিয়ে পড়েছে কাজের লোক রাখার ব্যাপারে। বাপরে, মাত্র ৬ ঘণ্টা কাজ করবে আর কমপক্ষে ১২০ ডলার বাগিয়ে নিয়ে যাবে! সুকান্তর প্রায় হেঁচকি ওঠে আর কি, “আরে রুমনি, তুমি তো আর চাকরি করছোনা, একটু দ্যাখো না এদিকটা”! তা প্রথম দিকে ভালোভাবেই দেখতো সে, কিন্ত ইতিমধ্যে কন্যা সন্তানের আবির্ভাব হওয়ায় রুমনি বড্ড ব্যস্ত হয়ে পড়ল, আর বাধ্য হয়ে একজন মেক্সিকান মহিলাকে প্রতিমাসে এক দিন করে এসে বাড়ি পরিষ্কার করবে এই কড়ারে কাজে বহাল করতে।

 

যেন মনে হলো বাড়িতে দেবদূত / দেবদূতী পদার্পণ করলেন, নাম তার ফেলিসিতা, যেমন সুন্দর দেখতে তেমনি মিষ্টি ব্যবহার। এক ফোঁটা জল পর্যন্ত খায়না, আনাচে কানাচে জমে থাকা ময়লা বার করে নিমেষের মধ্যে মরুভূমি কে মরুদ্যান বানিয়ে ছেড়ে দেয়। মেয়েকে ঘুম পাড়াতে পাড়াতে মুগ্ধ চোখে চেয়ে তার কাজ দেখে রুমনি। সুকান্ত একটু সাবধানী আর তার ভাষায় রুমনি হলো গিয়ে “ছড়ানে”, তাই সে সর্বদা সাবধান করে, “গয়নাগুলো ঠিক ঠাক রেখেছো তো? যা অন্যমনস্ক তুমি! দামী শো পিস গুলোর ও খেয়াল রেখো একটু, নতুন লোককে চোখ বুঁজে বিশ্বাস করে বোসোনা”। 

 

সব ঠিক ঠাক চলছে, গত তিন মাস ফেলিসিতা সুন্দর কাজ করেছে। আজ আবার ও এসেছে, কিন্তু আজ সোমবার, মেয়েটা’কে রুমনি সক্কাল বেলায় প্লে স্কুল এ দিয়ে এসেছে, আবার ১২ টায় আনতে যাবে। টুকটাক রান্না সারতেই সাড়ে এগারোটা বাজলো, এবার বেরোতে হবে। কিন্তু ফেলিসিতাকে একা বাড়িতে রেখে যেতে ভয় করছে, অথচ উপায় ও নেই। মাথায় একটা বুদ্ধি খেললো , সিকিউরিটি অ্যালার্ম টা অন করে দিল। ফেলিসিতা কে বুঝিয়ে বললো যেন সে কোনো দরজা বা জানলা না খোলে, তাহলেই অ্যালার্ম বেজে যাবে আর পুলিশ এসে হাজির হবে। আধ ঘণ্টার মধ্যেই মেয়ে নিয়ে এসে পড়বে সে। ফেলিসিতা বললো, ” তুমি নিশ্চিন্তে যাও, আমি কিছুই খুলবো না”।

 

ঝড়ের বেগে গাড়ি চালালো রুমনি, মনে মনে ভাবছে, নিশ্চই ফেলিসিতা অবিশ্বাসী হবে না, বাড়ি গিয়ে সব ফাঁকা এমনটা দেখতে হবে না… এই সব ভাবতে ভাবতে মেয়েকে নিয়ে ফিরছে ওমনি সুকান্তর ফোন এবং চীৎকার     শীগগির বাড়ি যাও, বাড়িতে পুলিশ!” সিকিউরিটি কোম্পানি থেকে ফোন সুকান্তর কাছেই আগে যায়। মন খারাপ হয়ে গেল রুমনির, ইস, সেই ফেলিসিতা বামাল সমেত পালাতে গিয়ে ধরা পড়লো? সুকান্ত র আশঙ্কাই তাহলে সত্যি প্রমাণিত হলো।

 

বাড়ি ঢুকতেই দেখে পুলিশের গাড়ি, কিন্তু বাড়ির দরজা বন্ধ আর জোরে জোরে অ্যালার্ম বাজছে। কি ব্যাপার তাহলে? কোনোমতে চাবি দিয়ে দরজা খুলে ঢুকে আগেই অ্যালার্ম বন্ধ করে, আর তারপরই, একি কাণ্ড …. ফেলিসিতা নির্বিকার চিত্তে রান্না ঘর পরিষ্কার করে চলেছে, আর জানলার ওপাশে দীর্ঘদেহী এক পুলিশ পেছনের বাগান গোছের ফাঁকা জায়গায় দাঁড়িয়ে পিস্তল হাতে লম্ফঝম্ফ করে ফেলিসিতাকে কিছু বলে চলেছে। তাড়াতাড়ি পেছনের দরজা খুলে পুলিশ কে ভিতরে আসতে বললো রুমনি, “কি হয়েছে স্যার?” ক্ষিপ্ত পুলিশ, “কি হয়েছে?’  এ কাকে বাড়ীতে রেখে গেছেন? অ্যালার্ম বাজায় সিকিউরিটি কোম্পানি আমাদের ফোন করে। আমি ব্যাকডোর দিয়ে এসে দেখি রান্না ঘরে ইনি। এবার আমি পিস্তল বার করে বলি দরজা খোলো, সে গম্ভীর মুখে বলে – না। ভাবতে পারেন? পিস্তলধারী পুলিশ কে বলছে না?? শুধু তাই নয় আমাকে সম্পূর্ণ অগ্রাহ্য করে ঘরের কাজ করেই চলেছে করেই চলেছে… আপনার আসতে আর দু মিনিট দেরী হলে আমি রান্না ঘরের জানলার কাঁচ ভেঙে ঢুকে পড়তাম, হয়তো গুলি চালাতে বাধ্য হতাম।” ইশ্, স্যান ডিয়েগো র পুলিশ’কে এত অগ্রাহ্য বোধহয় আগে কেউ করেনি। এক মূহুর্তের জন্য রুমনি কেন জানি পুলিশের সঙ্গে গোলমাল সিনেমার উৎপল‌ দত্তের ভীষণ মিল পেলো।

 

সে বলল “ফেলিসিতা, তুমি দরজা খোলো নি কেন? উনি তো তোমার ওপর গুলি চালিয়ে দিতেন” ! (এদেশে এটাই শাস্তি পুলিশের নির্দেশ অমান্য করার)। নির্বিকার, নির্ভীক ফেলিসিতা “কিন্তু তুমি যে বলে গেলে কোনো অবস্থাতেই দরজা, জানলা না খুলতে, তাই খুলিনি।” আনন্দে রুমনির ধেই ধেই করে নাচতে ইচ্ছে করছে, হে ঈশ্বর, যে পৃথিবীতে নিত্য হানাহানি আর অবিশ্বাস সেখানে এ কোন দেবদূতী এলো তার কাছে? যার কাছে নিজের প্রাণের চেয়েও মালকিন কে দেওয়া কথার দাম বেশি, এ কি সত্য যুগ?

 

এবার প্রশ্ন তাহলে অ্যালার্ম বাজলো কেন, পুলিশের সঙ্গে একটু আলোচনা করার পরই সেটা জানা গেলো। ভুলটা রুমনিরই, তাড়াহুড়োয় সে “স্টে” অপশন না দিয়ে “অ্যাওয়ে” টিপে দিয়েছিল, এর মানে হলো, আমরা বেরোচ্ছি বাড়ীতে কেউ নেই। যখন ফেলিসিতা একটু অন্য ঘরে গেছে ওমনি মোশন ডিটেক্টর চালু হয়, ভাবে বাড়ীতে কেউ অনধিকার প্রবেশ করেছে, আর সঙ্গে সঙ্গে পুলিশের আবির্ভাব। এবার পুলিশ রুমনি কে আচ্ছা করে দিলো, ফেলিসিতা’র ওপর ঝালটা তার ওপর ঝাড়ল, “এ রকম আর কখনো করবেন না, বাড়ীতে কাউকে রেখে গেলে “স্টে” করে যাবেন। 

 

যো হুকুম, এ ভুল আর করি।”

 

অবধারিতভাবেই সুকান্তর বাড়ী এসে একপ্রস্থ চোটপাট , এবার “ছড়ানে” র সঙ্গে “ক্যাবলাকান্ত” বিশেষণ ও যুক্ত হোলো। কিন্তু আজ আর কিছুই রুমনি কে স্পর্শ করলো না, যে অনাবিল আনন্দের স্বাদ আজ সে পেলো সেই অনুভূতি তাকে আচ্ছন্ন করে রাখবে বহুকাল।

 

কল্যানী ঘোষ, ১লা মে, ২০২০

স্যান ডিয়েগো, ক্যালিফোর্নিয়া

© 2020 Golpo cloud (গল্প cloud)

Golpo cloud, Cardiff, United Kingdom, CF24 1RE
E – golpocloud@gmail.com 

error: Content is protected !!